Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ইউ.ডি.সি

 

 

ইউনিয়নডিজিটালসেন্টার

ইউনিয়নপরিষদদেশেরপ্রাচীনতমস্থানীয়সরকারপ্রতিষ্ঠান।এটিতৃনমুলপর্যায়েজনগণেরসবচেয়েকাছেরসরকার।ইউনিয়নপরিষদেস্থাপিততথ্য-প্রযুক্তিভিত্তিককেন্দ্র'ইউনিয়নডিজিটালসেন্টার' পরিষদকেনতুনমাত্রাপ্রদানকরেছে।২০১০সালের১১নভেম্বরমাননীয়প্রধানমন্ত্রীতাঁরকার্যালয়থেকেএবংনিউজিল্যান্ডেরসাবেকপ্রধানমন্ত্রীওজাতিসংঘউন্নয়নকর্মসূচি(ইউএনডিপি)’রপ্রশাসকমিসহেলেনক্লার্কভোলাজেলারচরকুকরিমুকরিইউনিয়নথেকেভিডিওকনফারেন্সেরমাধ্যমেসারাদেশেরসকলইউনিয়নপরিষদেএকটিকরে ইউনিয়নডিজিটালসেন্টার (ইউডিসি) একযোগেউদ্বোধনকরেন।ইউডিসি’রমূললক্ষ্যহল, ইউনিয়নপরিষদকেএকটিশক্তিশালীপ্রতিষ্ঠানেপরিনতকরা, যাতেএইসবপ্রতিষ্ঠান২০২১সালেরমধ্যেএকটিতথ্যওজ্ঞান-ভিত্তিকদেশপ্রতিষ্ঠায়যথাযথভূমিকারাখতেপারে।পাশাপাশিএইসবকেন্দ্রসরকারি-বেসরকারিতথ্যওসেবাসমূহজনগনেরকাছাকাছিনিয়েযেতে, প্রযুক্তিবিভেদদূরকরতেওসকলনাগরিককেতথ্যপ্রবাহেরআধুনিকব্যবস্থারসাথেযুক্তকরতেসুদুরপ্রসারীভূমিকারাখতেপারে।‘জনগণেরদোড়গোড়ায়সেবা’ (Service at Doorsteps)-এম্লোগানকেসামনেরেখেইউডিসিরযাত্রাশুরুহয়েছিল।ইউডিসিপ্রতিষ্ঠারফলেসমাজওরাষ্ট্রব্যবস্থারপ্রতিটিক্ষেত্রেএকটিঅবাধতথ্যপ্রবাহসৃষ্টিকরাসম্ভবপরহয়েছে, যেখানেমানুষকেআরসেবারজন্যদ্বারেদ্বারেঘুরতেহচ্ছেনা, বরংসেবাইপৌঁছেযাচ্ছেমানুষেরদোরগোড়ায়।অবাধতথ্যপ্রবাহজনগনেরক্ষমতায়নেরঅন্যতমপূর্বশর্ত। ইউনিয়নডিজিটালসেন্টারস্থাপনেরফলেসাধারননাগরিকগণএখনসহজে, কমখরচেওঝামেলাহীনভাবেপ্রায়৬০ধরনেরসরকারি-বেসরকারিসেবাইউডিসিথেকেপাচ্ছে।প্রতিষ্ঠারপরথেকেএপর্যন্তপ্রায়সাড়ে১১কোটিসেবাপ্রদানকরাহয়েছে, এবংসেবাপ্রদানকরেইউআইএসসিউদ্যোক্তারামাসেসাড়ে৫কোটিটাকাআয়করছেন। ইউডিসি'রউল্লেখযোগ্যসরকারিসেবাসমূহহলো: জমিরপর্চা, জীবনবীমা, পল্লীবিদ্যুতেরবিলপরিশোধ, সরকারিফরম, পাবলিকপরীক্ষারফলাফল, অনলাইনেবিশ্ববিদ্যালয়েভর্তি, অনলাইনজন্ম-মৃত্যুনিবন্ধন, ভিজিএফ-ভিজিডিতালিকা, নাগরিকসনদ, নাগরিকআবেদন, কৃষিতথ্য, স্বাস্থ্যপরামর্শপ্রভৃতি।বেসরকারিসেবাসমূহহলো: মোবাইলব্যাংকিং, কম্পিউটারপ্রশিক্ষণ, ছবিতোলা, ইন্টারনেটব্রাউজিং, ইমেইল, চাকুরিরতথ্য, কম্পোজ, ব্রিটিশকাউন্সিলেরইংরেজীশিক্ষা, ভিসাআবেদনওট্র্যাকিং, ভিডিওতেকনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিংপ্রভৃতি।

কিছুউল্লেখযোগ্যসেবারচিত্রনিম্নরূপ:

  • কম্পিউটারপ্রশিক্ষণপ্রদানইউআইএসসি’রএকটিঅন্যতমগুরুত্বপূর্ণসেবা।একটিপ্রযুক্তিনির্ভরসমাজগড়েতোলারলক্ষ্যেএউদ্যোগখুবইগুরুত্বপূর্ন।বর্তমানে৩,৭৭৩টিই্উডিসিমাল্টিমিডিয়াপ্রজেক্টরব্যবহারকরেস্বল্পমূল্যেকম্পিউটারপ্রশিক্ষণপ্রদানকরছে।২০১০সালেরনভেম্বরথেকেমার্চ২০১৪পর্যন্তপ্রায়৫২হাজারছাত্র-যুবকইউডিসিথেকেকম্পিউটারপ্রশিক্ষণপেয়েছেন।
  • গ্রামেরমানুষেরকাছেবীমাসুবিধাপৌঁছানোরলক্ষ্যেরাষ্ট্রীয়বীমাপ্রতিষ্ঠান, জীবনবীমাকর্পোরেশনদেশের২,৭৬৮টিইউডিসি’তেজীবনবীমাসেবাচালুকরেছে।এপর্যন্তমোট৩৬হাজারনাগরিকসেবাগ্রহণকরেছেন।
  • ব্যাংকিংসুবিধাবঞ্চিততৃণমুলমানুষেরকাছেব্যাংকিংসেবাপৌঁছেদেয়ারলক্ষ্যে৪টিব্যাংক(ডাচবাংলা, ট্রাস্ট, ওয়ানব্যাংকওবিকাশ) দেশের২৩৬৩টিইউআইএসসি’তেমোবাইলব্যাংকিংকার্যক্রমচলমানরয়েছে।এপর্যন্তপ্রায়৬০হাজারনাগরিকসেবাগ্রহণকরেছেন।
  • জনগণেরদোরগোড়ায়সেবাপৌঁছেদিতেবাংলাদেশপল্লীবিদ্যুতায়নবোর্ড(আরইবি) এপর্যন্ত৭২৭টিইউডিসি'রমাধ্যমেপল্লীবিদ্যুতেরবিলপ্রদানেরব্যবস্থাকরেছে।
  • গ্রামীণজনপদেরস্বাস্থ্যসুবিধাবঞ্চিতমানুষেরদোরগোড়ায়স্বাস্থ্যসুবিধাপৌঁছেদেয়ারলক্ষ্যেস্বাস্থ্যঅধিদপ্তরেরসহায়তায়বর্তমানে৩০টি ইউনিয়নডিজিটালসেন্টার থেকেটেলিমেডিসিনচালুকরাহয়েছে।এছাড়াপ্রায়৫০০টিরওবেশিইউডিসি’তেস্বাস্থ্যক্যাম্পচালুরয়েছে। একজনদরিদ্রকৃষকইউডিসিথেকেসঠিকসময়েসঠিকতথ্যপাওয়ারমধ্যেদিয়েক্ষমতায়িতহচ্ছে; এতেতারকৃষিউৎপাদনএবংউপার্জন-দুটোইবাড়ছে।একজনসাধারণনাগরিকউপজেলাবাজেলাঅফিসেনাগিয়েওজমিরপর্চারনকলেরজন্যআবেদনকরতেপারছেন, যাতারসময়, শ্রমওঅর্থেরসাশ্রয়ঘটাচ্ছে।একজনগ্রামেরশিক্ষার্থীতারনিজগ্রামেবসেইএসএমএস’রমাধ্যমেবিশ্ববিদ্যালয়েরভর্তিরজন্যআবেদনকরতেপারছেন।একজনঅভিবাসীশ্রমিকডিজিটালমাধ্যমব্যবহারকরেইংরেজীশিখতেপারছেন।প্রত্যন্তঅঞ্চলেবসেওএকজনসাধারনমানুষভিডিওকনফারেন্স’রমাধ্যমেচিকিৎসাসেবানিতেপারছেন।জলবায়ুপরিবর্তনেরকারনেক্ষতিগ্রস্থমানুষমাত্রকয়েকসেকেন্ডেরমধ্যেইস্থানীয়দূর্যোগপূর্বাভাসজানতেপারছেন।এভাবেইউডিসিগ্রামীনমানুষকেবিভিন্নসরকারিতথ্যপ্রদানেরমাধ্যমেইউনিয়নপরিষদকে‘কার্যকরওজনগনেরপ্রতিষ্ঠান’-এপরিণতকরেছে। আরইউনিয়নডিজিটালসেন্টারকার্যকরকরেতুলেছেনই্উডিসিউদ্যোক্তা।প্রতিটিকেন্দ্রেদু'জনকরেউদ্যোক্তাকাজকরেন; একজনছেলেওএকজনমেয়ে।একজননারীউদ্যোক্তাথাকারফলেকেন্দ্রেনারীদেরসহজেপ্রবেশগম্যতাবৃদ্ধিপেয়েছে।উদ্যোক্তাএকজনবিনিয়োগকারী, চাকুরীজীবিনয়এবংজনগণকেসেবাপ্রদানেরমাধ্যমেঅর্জিতআয়থেকেইউদ্যোক্তাতারজীবিকানির্বাহকরেন।অর্থাৎ৪,৫৪৭টিকেন্দ্রেমোট৯,০৯৪জনতরুনআইসিটিউদ্যোক্তারআত্ম-কর্মসংস্থানহয়েছে।যেহেতুতথ্যওসেবাকেন্দ্রপাবলিক-প্রাইভেটপার্টনারশীপমডেলেপরিচালিত, সেহেতুসরকারেরপাশাপাশিউদ্যোক্তাগণওবিনিয়োগকরেছেন।ইতোমধ্যেবেশকিছুউদ্যোক্তাচরমপ্রতিকূলঅবস্থাঅতিক্রমকরেভালকাজকরছেন, এবংনাগরিকদেরবিভিন্নধরনেরসরকারি-বেসরকারিই-সেবাপ্রদানেরমাধ্যমেমাসে৫০হাজারটাকারবেশিআয়করছেন।যশোরেরআরবপুরইউডিসি'রউদ্যোক্তাআরিফ, ঝালকাঠীরপোনাবালিয়াইউডিসি'রউদ্যোক্তানাদিরা, নওগাঁ'রনিতপুরইউডিসিসি'রউদ্যোক্তাজোসনা, রংপুরেরসদ্যপুস্করনীই্উডিসি'রউদ্যোক্তামুনএবংসিরাজগঞ্জেরভাঙ্গাবাড়িই্সউডিসি'রউদ্যোক্তাসাদ্দামতাদেরমধ্যেঅন্যতম।ইউনিয়নপরিষদদেশেরপ্রাচীনতমস্থানীয়সরকারপ্রতিষ্ঠান, যাকেশক্তিশালীওকার্যকরসেবামূলকপ্রতিষ্ঠানেপরিনতকরারজন্যঅনেকআন্দোলন-সংগ্রামহয়েছে।কিন্তুস্থানীয়সরকারপ্রতিষ্ঠানব্যবস্থারপরিবর্তনএকটিদীর্ঘপ্রক্রিয়ারওরাজনৈতিকসংস্কৃতিরব্যাপার।এটিরাতারাতিএকদিনেইসম্ভবনয়।ধীরেধীরেপ্রক্রিয়ারমাধ্যমেইপরিবর্তনসমূহকরতেহয়।একসময়েমানুষইউনিয়নপরিষদখুববেশিব্যবহারকরতোনা।কেবলমাত্রগ্রাম্যসালিশ-বিচারেরকাজেইউনিয়নপরিষদমাঝে-মধ্যেব্যবহৃতহতো।মানু্ষেরধারনাইছিল, ইউনিয়নপরিষদনিয়মিতখোলাহয়না।ইউডিসিএইধারনাকেপরিবর্তনকরেদিয়েছে।ইউনিয়নপরিষদেবর্তমানেমানুষেরপ্রবেশগম্যতাবেড়েছে।ইউডিসিথেকেপ্রতিমাসে৪০লক্ষাধিকমানুষবিভিন্নসরকারি-বেসরকারিই-সেবাগ্রহনকরছেন।ইউনিয়নপরিষদেইউডিসিসিস্থাপনেরফলেইউনিয়নপরিষদেরসক্ষমতাবহুগুনেবৃদ্ধিপেয়েছেএবংস্থানীয়সরকারব্যবস্থাশক্তিশালীহয়েছে।ইউআইএসসি'রসফলঅভিজ্ঞতারপ্রেক্ষিতে, দেশের৩১৯টিপৌরসভায়'পৌরডিজিটালসেন্টার(পিডিসি)' ও১১টিসিটিকর্পোরেশনেরওয়ার্ডপর্যায়ে৪০৭টি'নগরডিজিটালসেন্টার(সিডিসি)' স্থাপনকরাহয়েছে। ইউডিসি’রকাজেরসঙ্গেপ্রত্যক্ষভাবেযুক্তস্থানীয়প্রশাসন।উপজেলানির্বাহীকর্মকর্তাগনউপজেলাই-গভ: ফোকালপয়েন্টহিসেবেএবংঅতিরিক্তজেলাপ্রশাসক(সার্বিক) জেলাই-গভ: ফোকালপয়েন্টহিসেবেতদারকিসহইউডিসিটেকসইকরনেরকাজেসরাসরিসম্পৃক্ত।জেলাপ্রশাসকওবিভাগীয়কমিশনারগণএবিষয়কসিদ্ধান্তগ্রহনওপ্রয়োজনীয়নির্দেশনাদিয়েথাকেন।ক্যাবিনেটডিভিশনওস্থানীয়সরকারবিভাগএকাজেরসমন্বয়করেথাকেন।এরফলেইউনিয়নপরিষদেরপ্রতিবর্তমানেমানুষেরআস্থাঅনেকবেড়েছে। ইউনিয়নপরিষদচেয়ারম্যানইউডিসিপরিচালনাকমিটিরসভাপতিহিসেবেইউডিসি’রকার্যক্রমসমূহমনিটরিংকরেথাকেন।আরএকাজেনিবিড়ভাবেসহযোগীতাকরেনইউনিয়নপরিষদসচিব।জেলাতথ্যকর্মকর্তাইউডিসি’রপ্রচার-প্রচারনায়সম্ভবপরউদ্যোগগ্রহণকরেথাকেন। ফলেইউনিয়নপরিষদসাধারনমানুষ, ইউনিয়নপরিষদচেয়ারম্যান, সচিবওসদস্যদেরজন্যএকটিপ্রেস্টিজিয়াসপ্রতিষ্ঠানেপরিনতহয়েছে। পৃথিবীরঅনেকদেশইপরীক্ষামূলকভাবেটেলিসেন্টার, ওয়ান-স্টপ-সার্ভিসএবংইনফরমেশনসেন্টারচালুকরেছে; কিন্তুএমনকোনদেশেরকথাজানানেইযারাস্থানীয়সরকারপ্রতিষ্ঠানসমূহকেএকযোগেউদ্বুদ্ধকরেসারাদেশেতথ্যকেন্দ্রস্থাপনএবংকেন্দ্রসমূহকেগণমূখীকরতেপেরেছে।ইউডিসিস্থাপনেরমাধ্যমেজনগনেরদোড়গোড়ায়সরকারি-বেসরকারিসেবাপৌঁছানো, স্থানীয়সরকারপ্রতিষ্ঠানসমূহকেশক্তিশালীকরা, কর্মসংস্থানসৃষ্টিরকাজএকসাথেহয়েছে।বাংলাদেশেরবিদ্যমানবাস্তবতায়এটিছিলঅচিন্তনীয়, এবংবলতেবাঁধানেই।এটিবিশ্ববাস্তবতায়ওঅকল্পনীয়।
 
বাংলাদেশের চুড়ান্ত স্বপ্ন হচ্ছে 'Digital Bangladesh' গড়া। বর্তমানে এটি দেশের জাতীয় উন্নয়নের জন্য অপরিহার্য হয়ে পড়েছে। UDC SERIVCE বাস্তবায়নের মাধ্যমে এই স্বপ্ন বাস্তবে রুপ দেয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। UDC গুলোর মাধ্যমে স্থানীয় জনসাধারণ প্রায় সকল রকম সেবা পেয়ে থাকে। নিম্নে তার কয়েকটি উদাহরণ দেয়া হলো :
 
1.                   পাবলিক পরীক্ষার ফলাফল জানানো;
2.                  ইউনিয়নের বেকার যুবক/যুবতীদের কম্পিউটার প্রশিক্ষণ প্রদানৱ
3.                   অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন ফরম পূরণ;
4.                    সরকারি ফরম ডাউনলোড করে প্রিন্ট করে বিতরণ করা;
5.                   জন্ম ও মৃত্যু নিবন্ধন করে প্রিন্টেড সার্টিফিকেট প্রদান করা;
6.                  নাগরিক প্রশংসা পত্র প্রিন্ট করে প্রদান করা;
7.                  VGD / VGF তালিকা অনলাইনে প্রকাশ করা;
8.                   সরকারি circulars এবং বিজ্ঞপ্তি ডাউনলোড করে প্রিন্ট করে বিতরণ করা;
9.                  কৃষি এবং স্বাস্থ্য পরামর্শ প্রদান করা;
10.               জীবনবীমাসহ বিভিন্ন বীমা কোম্পানী সম্পর্কে তথ্য প্রদান করা;
11.               ডিসি অফিস এর বিভিন্ন সেবা সম্পর্কে জনসাধারনকে অবহিত করা;
12.           উন্নয়ন (VGD, VGF, TR, সংখ্যালঘু কল্যাণ, Kabikha, ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন) এর তথ্য প্রদান করা;
13.   রাজস্ব (পর্চা, খাস জমি বিতরণ, আশ্রায়ন, অ-কৃষি জমি ক্রয়, ভূমি অধিগ্রহণের টাকা, অধিযাচন, সার্টিফিকেট মামলা, টুপি ও বাজার, কায়েমী সম্পত্তি, বিনিময়
14.               সম্পত্তি, স্ট্যাম্প বিক্রেতা লাইসেন্স, ভূমি জরিপ) এর তথ্য প্রদান করা;
15.               লাইসেন্স (C.I শীট, সিমেন্ট, বিষ, খাদ্য শস্য) এর তথ্য প্রদান করা;
16.              অভিযোগ ও প্রতিকার(পেনশন, জমি, পরিবার বিষয়াবলি, আইন ও আদেশ) এর বিষয়ে অবহিত করা;
17.               ত্রাণ ও পুনর্বাসন (দান, অনুদান, GR) এর তথ্য প্রদান করা;
18.               সার্টিফিকেশন (বিবাহ, এনজিও) এর তথ্য প্রদান করা;
19.           বিবিধ (বিভিন্ন কমিটি অনুমোদন, বিভিন্ন আসবাব, dramatical কর্মক্ষমতা, প্রবাসী কল্যাণ, পরীক্ষার বিষয়) তথ্য প্রদান করা।
 
ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলোকে (udc) স্থানীয় জ্ঞান কেন্দ্র বলা যেতে পারে। স্থানীয় মানুষদের বিভিন্ন  তথ্য ও সেবা দিয়ে UDC গুলো তাদের সময়, শক্তি এবং অর্থ অপচয় রোধ করে। তাই UDC গুলোকে টেকসই ও স্থায়ী করতে নাগরিকদের সার্বিক সহযোগিতা করা প্রয়োজন।